//(adsens AMP html code)

Header Ads

ডেঙ্গু মশা থেকে নিজেকে রক্ষা করুন ।| Protect yourself from Aedes Mosquito.

ডেঙ্গু মশা থেকে কিভাবে নিজেদের
রক্ষা করবেন


                    






ডেঙ্গু মশাসহ যাবতীয় বিষধর ও ক্ষতিকর পোকামাকড় এবং প্রানী থেকে রক্ষা পাওয়ার

জন্য আল্লাহ্‌ তা’লা আমাদের জন্য ছোট একটি আয়াত নাযিল করেছেন যেটি আমরা অনেকেই জানিনা।আসুন আমরা এটি এখান থেকে শিখে নেই তারপর প্রতিদিন বিকেলে বার করে আমল করবো। আর আল্লাহ্‌ তা’লার কাছে দুয়া চাইবো। ইনশাআল্লাহ্‌ আল্লাহ্‌ আমাদের রক্ষা করবেন।
                      
                                      দুয়াঃ  أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ

                        আ‘ঊযু বিকালিমা-তিল্লা-হিত তা-ম্মাতি মিন শাররি মা খালাক্ব।
    
অর্থঃ  আল্লাহ্‌র পরিপূর্ণ কালেমাসমূহের ওসিলায় আমি তাঁর নিকট তাঁর সৃষ্টির ক্ষতি থেকে            আশ্রয় চাই


আসুন আমরা এখান থেকে জেনে নেই। আর কি কি উপায়ে নিজেদের ডেঙ্গু মশার কবল থেকে রক্ষা করতে পারি।

১) পুদিনা ও নিমের তেলের ব্যবহারঃ নিমের গন্ধে সহজেই মশা স্থান ত্যাগ করে আপনি যদি নিমের তেল শরীরে ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার ত্বক সুন্দর থাকবে
এমনকি মশা ও আপনার শরীরে বসবে না। একটি ছোট গ্লাসে পানি নিয়ে তাতে ৫ থেকে ৬টি পুদিনা পাতা ভিজিয়ে আপনার খাবার টেবিলে রেখে দিন এবং তিন দিন পর পর পানি পরিবর্তন করুন দেখবেন সব মশা বাসা থেকে পালিয়ে গেছে।


২) নিম পাতা ও চা পাতা পোড়ানোঃ ব্যবহৃত চা পাতা রোদে শুকিয়ে সেটি আগুন দিয়ে পুরিয়ে ধোঁয়া সৃষ্টি করুন। দেখবেন সব মশা আপনার বাসা থেকে পালিয়ে গেছে। শুকনো   নিম পাতার ধোয়াতে ও মশা থাকে না।


৩) ফ্যান চালু রাখুনঃ আমরা সবাই জানি মশা খুব হালকা একটি কীটপতঙ্গ। যেখানে একটি ফ্যানের স্পিড ঘণ্টায় ঘুরে প্রায় ২ মাইল। তাইফ্যান চলাকালীন সময় এর গতিবেগ বেশি হওয়ার ফলে মশা কে ফ্যানের ব্লেডের কাছে টেনে নেয়। তাই সন্ধ্যার সময় ঘরের ফ্যান চালু রাখুন এবং যেই পথ দিয়ে মশা আসে সেখানে একটি টেবিল ফ্যান সেট করে দিতে পারেন।

৪) হলুদ লাইটের আলোঃ মশা হলুদ আলো সহ্য করতে পারে না। সবসময় এই আলো থেকে দূরে থাকতে চায়। তাই লাইটের আলোটি হলুদ সেলোফেনে জড়িয়ে দিন দেখবেন মশার উৎপাত কমে গেছে।

৫) সুগন্ধি ব্যবহার করুনঃ রাতে ঘুমাতে যাওয়ার আগে, যে কোন সুগন্ধি তেল অথবা লোশন গায়ে মাখুন। এতে করে মশার উপদ্রব থেকে রেহায় পাবেন। কেননা মশা সুগন্ধি কোন কিছু সহ্য করতে পারেনা।

৬) রসুনের কোয়ার ব্যবহারঃ কয়েকটি রসুনের কোয়া এক সাথে নিয়ে ব্লেন্ড করে অথবা থেতলে গরম পানিতে সেদ্ধ করে। সেই পানি সারা ঘরে স্প্রে করলে আর কোন মশা থাকবে না।

৭) লেবুর ব্যবহারঃ
লেবু মাঝ থেকে কেটে নিন। তারপর লেবুর মাঝখানে ভিতরে অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে নিন। লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন কিছুক্ষণের
মধ্যেই ঘরে কোনো মশা নেই।

৮) বৃষ্টির পানি পরিষ্কার করাঃ বৃষ্টির পানি জমে মশা জন্মে। বাড়ির কোথাও পানি জমে   গেলে নিজ দায়িত্বে পরিষ্কার করুন।



                 Copyright ©2018-19 All right reserved by www.incrediblearchives.com

No comments

Powered by Blogger.